সোমবার ৭ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী

সারা বিশ্বের মানুষের মন কেড়ে নিয়েছে যে সব পানীয়, তার মধ্যে প্রথমেই রয়েছে চা। সকালে উঠে চা খাওয়ার চল বহু দেশেই রয়েছে। পানীয় হিসাবে কফি অনেকেই খান। তবে চা কফি থেকেও বেশি জনপ্রিয়। বিশেষ করে ইওরোপ-আমেরিকায়। কিন্তু চায়ে ক্যাফিনের পরিমাণ কম থাকে। তাই এই পানীয় অনেক বেশি স্বাস্থ্যকর। সে কারণেই দিন দিন বিশ্বজুড়ে চা খাওয়ার প্রবণতা বেড়ে চলেছে। দুধ-চিনি ছাড়া কালো চা এখন প্রায় সব মানুষের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে।
 

শরীরের যত্ন কীভাবে নেয় এই কালো চা?

এই পানীয়তে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট। যাঁদের বিভিন্ন ধরনের ক্রনিক রোগ আছে, তারা নিয়মিত এই চা খেলে উপকার পেতে পারেন।
এছাড়া কালো চা ত্বকেরও জেল্লা বাড়ে। ত্বক পরিষ্কার করতে সাহায্য করে এই চা। চিনি-দুধ ছাড়া কালো চা এক কাপ করে যদি আপনি প্রতিদিন খান তাহলে ত্বক ও চুল দুয়েরই যত্ন হয়।

আরও পড়ুন:

শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়েছে? প্রাকৃতিক উপায়েই সহজে জব্দ হবে এই রোগ, কী ভাবে?

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৩৯: মিশ্র মাছ চাষের অভিনবত্ব

মানসিক স্বাস্থ্যেরও যত্ন নেয় কালো চা। এই চা খেলে কর্মশক্তি বাড়ে। ফলে এর দ্বারা কাজের ইচ্ছাও বেশি থাকে। কাজ ভালো হয়। তাতেই মনও অনেকটা সুস্থ থাকে।
ক্যানসারের আশঙ্কাও কমাতে সক্ষম এই কালো চা। চিনি ছাড়া কালো চা নিয়মিত খেলে ফুসফুস, স্তন ও প্যানক্রিয়াসে টিউমারের বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে পারে ।
নিয়মিত কালো চা খেলে রক্তচাপ, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তাই হৃদযন্ত্রও সুস্থ থাকে।

Skip to content