শনিবার ৫ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী

রোজদিন বাড়িঘর পরিষ্কার করলেও বাড়ির মধ্যে এমন কিছু জায়গা থাকে যেগুলি পরিষ্কার করার কথা আমাদের মাথাতেই আসে না। ফলে সে সব জায়গায় ধুলো-ময়লা জমতে থাকে। এমনকি, সেখান থেকে জীবাণু সংক্রমণও হওয়ার সম্ভাবনা থাকে। তাই এ বার থেকে বাড়ি পরিষ্কার করার সময় এই সব জায়গাগুলির কথা যেন না ভুলবেন!
 

কোন কোন সেই জায়গা?

 

সোফার পিছন ও খাটের তলা

নিত্যদিন মেঝে পরিষ্কার করা হলেও খাটের তলা বা সোফার পিছনের দিকটা ততটা পরিষ্কার করা হয় না। যদিও এখন বেশির ভাগই ডিভান ব্যবহার করা হয়। সেক্ষেত্রে অবশ্য বিষয়টি আলাদা। ডিভান ব্যবহার না করলে এই জায়গাগুলি নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। তবে বাড়িতে যদি ভ্যাকুয়াম ক্লিনার না থাকে তাহলে লম্বা হ্যান্ডেলযুক্ত মপকে কাজে লাগাতে পারেন। একটি পাত্র নিন। তাতে অল্প গুঁড়ো সাবান মিশিয়ে দিন। তাঁর পরে মপ দিয়ে খাটের নীচে ও সোফার পিছনের দিক পরিষ্কার করে নিন।

 

সুইচ বোর্ড

সুইচ বোর্ডের মাথায় ধুলো জমে বেশির ভাগ বাড়িতেই। অনেক সময় ময়লা জমতে জমতে সুইচ কালচেও হয়ে যায়। যেহেতু আমরা সর্বদাই সুইচবোর্ডে হাত দিই, তাই সেই অপরিছন্ন সুইচবোর্ড থেকেও জীবাণু ছড়াতে পারে। তাই নিয়মিত বাড়ির সুইচবোর্ড পরিষ্কার করা জরুরি। সুইচবোর্ড পরিষ্কার করার জন্য একটা নরম কাপড় নিন। তাতে একটুখানি ক্লিনার স্প্রে করুন। তারপর শুকনো কাপড় দিয়ে সুইচবোর্ড মুছে নিন। তবে ভুলেও জল ব্যবহার করবেন না।

আরও পড়ুন:

আপনার ছোট্ট সোনামণির সঙ্গে কোন কোন আচরণগুলি কখনওই করবেন না?

ডেস্কটপের স্ক্রিনলক থেকে স্টেটাসে ভয়েস নোট, নতুন বছরে হোয়াটসঅ্যাপ আর কী কী ফিচার আনছে?

 

টিউবলাইট

আমরা প্রয়োজন মতো টিউবলাইট জ্বালালেও, পরিষ্কার করার কথা বেমালুম ভুলে যাই।
এদিকে, টিউবলাইটে ধুলো জমে জমে তার আলোও কমে আসে। টিউবলাইট পরিষ্কার করার ক্ষেত্রেও স্প্রে বোতলে গরম জল ও তরল সাবান মিশিয়ে টিউবলাইটের উপর স্প্রে করুন। আর হালকা করে ঘষে নিন। শেষে শুকনো সুতির কাপড় দিয়ে বেশি চাপ না দিয়ে ধীরে ধীরে ভালো করে মুছে নিন। আরেকটি কথা, টিউবলাইট পরিষ্কার করার সময় অবশ্যই তার সুইচ বন্ধ রাখবেন।

আরও পড়ুন:

উত্তম কথাচিত্র, পর্ব-১৮: দেখা-অদেখা চেনা-অচেনায় ‘মরণের পরে’

মরসুমের শীতলতম দিন? বাংলা জুড়ে কড়া শীতের আমেজ, কলকাতা, দার্জিলিঙের তাপমাত্রার পারদ কত?

 

আয়না

আয়না নিয়মিত পরিষ্কার না করলে তাতে দাগ পড়ে যায়। দেখতেও একদম ভালো লাগে না। তাই ঝকঝকে আয়না পেতে প্রথমে একটি স্প্রে বোতল নিন, তাতে প্রয়োজন মতো গরম জল ও কয়েক ফোঁটা তরল সাবান মিশিয়ে নিন। তাঁর পরে সেই স্প্রে দিয়ে আয়নায় করুন। শেষে শুকনো সুতির কাপড় দিয়ে মুছে নিন। ব্যাস, ঝকঝক করবে আয়না।


Skip to content