রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


জগদ্ধাত্রীপুজোয় একটু স্বাদবদল করতে চান? ব্রেকফাস্ট থেকে লাঞ্চ, ডিনারের প্ল্যান একেবারে তৈরি? এবার বাড়িতেই তৈরি করুন এমন সব পদ, যা কিনা হার মানাবে রেস্তরাঁর খাবারকেও। উদাহরণ হিসাবে বলা যায় যেমন পদ্ম লুচি। পুজোর দিন সকালে কিংবা বিকেলে এই লুচি কিন্তু জমিয়ে দিতে পারে পাত।
 

যা যা লাগবে

ময়দা: এক কিলো
ঘি: ১০০ মিলি
লবণ: আন্দাজমতো
সাদা তেল: পরিমাণ মতো

 

পুরের জন্য

২৫০ গ্রাম মটন কিমা
পেঁয়াজ বাটা: ৫০ গ্রাম
আদা বাটা: ১০ গ্রাম
রসুন বাটা: ১০ গ্রাম
গরম মশলা গুঁড়ো: ৩ গ্রাম
সাদা তেল: ৭৫ মিলি
লবণ: আন্দাজমতো
চিনি: ৩ গ্রাম

আরও পড়ুন:

জিলিপি খেতে ভালোবাসেন? তাহলে আর দেরি কেন? ঝটপট বানিয়ে ফেলুন গরম গরম আনারসের জিলিপি

বাস্তুবিজ্ঞান, পর্ব-১৮: সাধের বাড়ি জন্য কেমন জমি ভালো? জেনে নিন বাস্তুশাস্ত্র মতে আদর্শ জমির বৈজ্ঞানিক ব্যাখ্যা

 

যেভাবে তৈরি করবেন

প্রথমে ময়দা ঘি ও লবণ একসঙ্গে মিশিয়ে শক্ত মণ্ড তৈরি করে নিন। একটা ভেজা কাপড় দিয়ে এক ঘণ্টা মতো মণ্ডকে ঢেকে রাখুন। এরপর মটন কিমা সেদ্ধ করে কিমার একটা পেস্ট বানিয়ে নিন। বড় কড়াইতে ততক্ষণ তেল গরম করুন। এরপর এক এক করে পেঁয়াজ, রসুন এবং আদা কড়াইতে দিয়ে দিন। মিশ্রণটিকে ভালো করে কষতে থাকুন যতক্ষণ না তেল বেরিয়ে আসে। এরপর মটন কিমা পেস্ট দিয়ে রান্না করতে থাকুন যতক্ষণ না হালকা বাদামি রঙের হয়ে আসছে। এরপর আঁচ থেকে নামিয়ে নিন। এপর তার ওপরে গরম মশলা ছড়িয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ঠান্ডা হলে মিশ্রণটা মিহি হয়েছে কিনা একবার দেখে নিন। না হলে মিক্সিতে আর একবার পেস্ট করে নিন। মণ্ডকে আবার ছোট ছোট লেচিতে ভাগ করে সেই লেচিগুলো ছোট করে বেলে নিন। ওর মধ্যে পুরটা দিয়ে অর্ধচন্দ্রাকারে বন্ধ করে চামচ দিয়ে পাশগুলো চেপে দিন। এবার কড়াইয়ে তেল গরম করে, ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন পদ্মলুচি। সঙ্গে পছন্দসই মিষ্টি রাখুন। ব্রেকফাস্ট একেবারে জমে যাবে।

 

যেভাবে তৈরি করবেন

রেসিপি বিভাগে লেখা পাঠানোর নিয়ম
‘খাই খাই’ বিভাগে আপনিও সুস্বাদু রেসিপি পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে পারেন। রান্নার পদ্ধতি ও উপকরণ সমেত লেখা ইউনিকোড ফরম্যাটে টাইপ করে পাঠাতে হবে ৩০০ শব্দের মধ্যে। লেখার সঙ্গে একটি পাসপোর্ট ছবি ও যোগাযোগের ফোন নম্বর দেবেন। ইমেল: samayupdatesin.writeus@gmail.com


Skip to content