সোমবার ৭ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী

আফগানিস্তানের যুবসমাজ পথভ্রষ্ট! মোবাইল গেম, নেটমাধ্যম বিপথে নিয়ে যাচ্ছে যুবসমাজকে। তাই টিকটক এবং ভিডিও গেম পাবজি নিষিদ্ধকরণের পথে হাঁটছে তালিবান সরকার। সূত্রের খবর, তালিবান নেতৃত্বাধীন সরকারের টেলিকমিউনিকেশন বিভাগের একটি ঘোষণায় বলা হয়েছে, আগামী তিন মাসের মধ্যে অ্যাপ দুটি নিষিদ্ধ করা হবে। এর আগেও দু’টি অ্যাপ নিষিদ্ধ করার কথা বলেছিলেন তালিবান শাসক। আফগানিস্তানের টেলিযোগাযোগ এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা নিষেধাজ্ঞা সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে এবং নির্ধারিত সময়ের মধ্যে নির্দেশিকা অনুসরণ করতে বলা হয়েছে।
সম্প্রতি তালিবান মুখপাত্র ইনামুল্লা সমনগানি জানিয়েছেন, যুবসমাজকে বাঁচানোর জন্য টিকটক এবং পাবজি নিষিদ্ধ করা অত্যন্ত জরুরি। আফগানিস্তানের নিরাপত্তা দফতরের প্রতিনিধি এবং শরিয়ত আইন বিশেষজ্ঞদের আলোচনা হয়েছে। তার পরই তালিবান সরকার এই অ্যাপ নিষিদ্ধকরণের পথে হাঁটছে। টিকটক এবং পাবজি যথাক্রমে এক মাস এবং পরবর্তী ৯০ দিনের মধ্যে নিষিদ্ধ করা হবে বলে জানা গিয়েছে। এর আগেও তালিবান সরকার প্রায় লাখখানেক ওয়েবসাইট নিষিদ্ধ করেছে। তালিবান মুখপাত্র ইনামুল্লা সমনগানি জানিয়েছেন, যুবসমাজকে বাঁচানোর জন্য টিকটক এবং পাবজি নিষিদ্ধ করা অত্যন্ত জরুরি।
আরও পড়ুন:

যোগা-প্রাণায়াম: গ্যাস-অ্যাসিডিটির সমস্যায় জেরবার? যোগাসনে মিলবে মুক্তি

তহবিলে ২০০০ টাকার বেশি অনুদান নিলেই দাতার নাম প্রকাশ করতে হবে রাজনৈতিক দলকে, কেন্দ্রকে সুপারিশ কমিশনের

আফগানিস্তানে তালিবানের শাসন পুনরায় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই গান, বাজনা, সিনেমা, সিরিয়াল সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। সমস্ত ধরনের বিনোদনমূলক অনুষ্ঠানের উপরেই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। বাদ ছিল টিকটক আর পাবজি। এবার তাতেও তালা পড়ল। তালিবান নেতারা নিজেদের মেয়েদের বিদেশে রেখে পড়াশোনা করালেও আফগানের জীবনযাপনের ন্যূনতম অধিকারটুকু কেড়ে নিতেও পিছপা হয় না। তালিবানের এই পদক্ষেপও আদতে সেই অধিকারে হস্তক্ষেপেরই নামান্তর ছাড়া আর কিছু নয় বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

Skip to content