শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


প্রেমেন্দ্র মিত্রের সাড়াজাগানো ছোটগল্প ‘সাগর সঙ্গমে’। এই গল্প নিয়ে ছবি করতে এগিয়ে এলেন প্রখ্যাত পরিচালক দেবকীকুমার বসু। যিনি আমাদের উপহার দিয়েছেন চন্ডীদাস, বিদ্যাপতি, সাপুড়ে, কবি, রত্নদীপ প্রভৃতি সাড়া জাগানো ছবি। ‘সাগর সঙ্গমে’ নির্মাণ পর্বের শুরুতে ৮৭ নম্বর ধর্মতলা স্ট্রিটের অফিসে ফাইনাল স্ক্রিপ্ট রিডিং হবে। সে অফিসটি হল ডি লুক্স ফিল্মসের অফিসঘর। তার কর্ণধার হলেন দীপাঁদ কানকারিয়া। দেবকীকুমার বসু হাজির হয়েছেন। কারণ তিনি তো চিত্রনাট্যকার। হাজির ছিলেন লেখক প্রেমেন্দ্র মিত্রও। স্ক্রিপ্ট রিডিং শেষ হয়েছে। সবাই মুগ্ধ হয়েছেন।
শিল্পী নির্বাচনের কথা উঠল যখন তখনই গেল তাল কেটে। দেবকীকুমার বসু যখন জানালেন যে মূল চরিত্র দাক্ষায়নীর ভূমিকায় তিনি ঠিক করেছেন ভারতী দেবীকে, তৎক্ষণাৎ প্রেমেন্দ্র মিত্র রেগে উঠে বলে দিলেন “ভারতী যদি দাক্ষায়নীর চরিত্রটি করে তবে আমি এই গল্প থেকে ছবি করতে দেবো না কোনও মতেই।” প্রেমেন্দ্র মিত্রের মতে, ভারতী চরিত্রটি ধরতেই পারবে না। দেবকীকুমার বসু যতই তাঁকে বোঝানোর চেষ্টা করুন না কেন, কে শোনে কার কথা।
আরও পড়ুন:

উত্তম কথাচিত্র, পর্ব-১: আলোছায়ায় ‘দৃষ্টিদান’

ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, শনিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বর্ষণের পূর্বাভাস

বাগুইআটির অতনু এবং অভিষেক হত্যার মাস্টারমাইন্ড গ্রেফতার, হাওড়া স্টেশনে ধৃত সত্যেন্দ্র চৌধুরি

প্রেমেন্দ্র মিত্র সাজেশন দিলেন সন্ধ্যারাণীকে নিন ওই চরিত্রে নতুবা পদ্মা দেবীকে। কিন্তু দেবকীকুমার বসুর স্পষ্ট জবাব তিনি ভারতীকে ভেবেই চিত্রনাট্য রচনা করেছেন। সুতরাং এখন বদল হওয়া সম্ভব নয়। প্রেমেন্দ্র মিত্র প্রায় হাল ছেড়ে দিলেন। দেবকীকুমার বসু ভারতী দেবীকে দিয়েই দাক্ষায়নীর চরিত্রে এত সুন্দর অভিনয় করিয়ে নিলেন যে দর্শকের চোখের জল বাধ মানতে চায় না। বিশেষ করে বালিকা বাতাসীর চরিত্রের শিল্পীকে যখন নিজের সন্তানের পরিচয় দাক্ষায়নী দিলেন সেই মুহূর্তে তাঁর অবিস্মরনীয় অভিনয় দর্শকের মনে দাগ কেটে গিয়েছিল।

পরিচালক দেবকীকুমার বসু ও লেখক প্রেমেন্দ্র মিত্র।

ছবি শুধু জনপ্রিয় হল এমনটা নয়, একরাশ পরস্কার জুটলো এই ছবির ভাগ্যে। শ্রেষ্ঠ ছবির রাষ্ট্রপতি পুরস্কার গোল্ড মেডেল এ ছবির ভাগ্যে। এছাড়াও সিলভার মেডেল পেল শ্রেষ্ঠ বাংলা ছবি হিসেবে। ছবিটি মুক্তি পেলেও ১৯৫৯ সালে উত্তরা, পূরবী, উজ্জ্বলা প্রেক্ষাগৃহে। ১৪ রিলের এই ছবিতে অভিনয় করেছিলেন দাক্ষায়নীর ভূমিকায় ভারতী দেবী। বালিকা বাতাসীর চরিত্রে মঞ্জু অধিকারী। অন্যান্য চরিত্রে শিল্পীরা হলেন নীতিশ মুখোপাধ্যায়, জহর রায়, শৈলেন মুখোপাধ্যায় প্রমুখ শিল্পী। সঙ্গীত পরিচালক রাইচাঁদ বড়াল। ছবিতে গান গেয়েছেন ধনঞ্জয় ভট্টাচার্য, মানবেন্দ্র মুখোপাধ্যায়, অমর পাল, ব্রজেন সেন প্রমুখ শিল্পীরা। ছবিটি অসম্ভব জনপ্রিয়তা পেয়েছিল একসময়।

Skip to content