রবিবার ৬ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী

Voice Change ইংরাজি গ্রামারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তোমরা ক্লাস এইট থেকে এই বিষয়টি শেখা শুরু করো এবং এটি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় অবশ্যই আসে। এমনকী পরেও নানা ধরনের চাকরির পরীক্ষাতেও এই Voice Change সংক্রান্ত প্রশ্ন থাকে।

যদিও আমার বিষয় Voice Change, কিন্তু আমি আজকের ক্লাসটি Voice Change শেখার প্রস্তুতি হিসাবে আলোচনা করব। যেমন বাড়ি তৈরির আগে বাড়ির ভিত তৈরি করতে হয়, তবেই বাড়ি মজবুত হয়, ঠিক তেমনই Voice Change শেখাটা যাতে আরও ভালো হয় সেই জন্য আমরা আজ আগে একটু Transitive Verb এবং Intransitive Verb নিয়ে আলোচনা করব।

Verb-কে আমরা দুটি ভাগে বিভক্ত করতে পারি: Transitive Verb এবং Intransitive Verb।

Transitive Verb হল সেই সমস্ত Verb যাদের OBJECT থাকে। অর্থাৎ যে সমস্ত verb OBJECT-এর মাধ্যমে নিজেদের কাজকে সম্পূর্ণ করে তাদেরকে আমরা বলি Transitive Verb।

Intransitive Verb হল সেই সমস্ত Verb যাদের OBJECT থাকে না। অর্থাৎ নিজেদের কাজকে সম্পূর্ণ করতে Intransitive Verb-এর কোনও OBJECT-এর প্রয়োজন হয় না।
এবারে বলি কেন Voice Change পড়াতে গিয়ে এই Transitive Verb এবং Intransitive Verb-এর অবতারণা করলাম। এর কারণ হল—Voice Change করতে গেলে সবার আগে আমদের তিনটি জিনিস প্রয়োজন: বাক্যে SUBJECT, VERB এবং OBJECT-কে চিনে নেওয়া।
Transitive Verb সম্পর্কে ‘কি’ প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায় তাকে বলে ‘DIRECT OBJECT’ বা শুধু ‘OBJECT’।
e.g.:- I like mangoes.

এখানে I হচ্ছে Subject আর like হচ্ছে Verb;
like মানে পছন্দ করা ; অতএব আমি যদি verb সম্পর্কে ‘কি’ প্রশ্ন করি, তাহলে প্রশ্নটি হবে: আমি ‘কি’ ‘like’ বা ‘পছন্দ করি’ এবং তার উত্তর হবে ‘mangoes’। অর্থাৎ ‘mangoes’ হচ্ছে ‘like’ verb-এর object এবং ‘like’ হয়ে যাচ্ছে একটি Transitive Verb।
আরও পড়ুন:

অমর শিল্পী তুমি, পর্ব-১: একটু শুরুর কথা হলে ক্ষতি কী…

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৮: সুন্দরবনের নিশ্চিহ্ন প্রাণী

Transitive Verb সম্পর্কে ‘কাকে’ প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায় তাকে বলে ‘INDIRECT OBJECT’।
e.g.:- I gave him mangoes.

এক্ষেত্রে I হচ্ছে Subject আর gave হচ্ছে Verb;
gave মানে ‘দিয়েছিলাম’ ; অতএব আমি যদি verb সম্পর্কে ‘কি’ প্রশ্ন করি, তাহলে প্রশ্নটি হবে: আমি ‘কি দিয়েছিলাম’ বা what did I give এবং তার উত্তর হবে mangoes। এবং এখানে verb সম্পর্কে আরও একটা প্রশ্ন করার জায়গা থেকে যাচ্ছে, আমি ‘কাকে’ দিয়েছিলাম বা whom did I give আর তার উত্তর হবে him। অর্থাৎ এই বাক্যে ‘like’ verb-এর দুটি object আছে—him এবং mangoes; him হল Indirect Object আর mangoes হল Direct Object বা শুধু Object; এবং ‘like’ verbকে আমরা বলব Ditransitive Verb।
এবারে আমরা আলোচনা করব Intransitive Verb নিয়ে:
The bird flies in the air.

এখানে The bird হল subject আর flies হল verb; কিন্তু এখানে আমরা ‘flies’ verb সম্পর্কে ‘কি’ প্রশ্ন করলে উত্তর পাচ্ছি The bird, যেটা কিনা বাক্যের Subject ; অতএব এখানে ‘flies’ verb-এর কোনও object নেই। অর্থাৎ files-এর মতো যে verbগুলির নিজেদের কাজ সম্পূর্ণ করতে কোনও object-এর প্রয়োজন হয় না, তাদের আমরা বলি Intransitive Verb।
আরও পড়ুন:

বৈষম্যের বিরোধ-জবানি, পর্ব-৩১: মানুষ, যৌনতা এবং দেবোত্তমদের রূপকথা

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫: চন্দ্রমণির বধূবরণ

এবারে আমরা আর একটি বাক্য দেখব:
She is a good girl.

এক্ষেত্রে She হল subject আর is হল verb ; কিন্তু এখানে ‘is’ verb সম্পর্কে ‘কি’ প্রশ্ন করলে আমরা উত্তর পাচ্ছি a good girl, কিন্তু এটাকে আমরা ‘is’ verb-এর object বলতে পারব না, কারণ be verb এবং have verb-এর object হয় না, এরা নিজেদেরকে সম্পূর্ণ করতে ‘complement’ বা ‘পরিপূরক’-এর সাহায্য নেয়।
অতএব a good girl হল ‘is’ verb-এর complement।

আজকে এই পর্যন্তই থাক। আরও কিছু উদাহরণ দিয়ে এই লেখাটির সঙ্গে একটি video দিলাম, আশা করছি লেখাটি পড়ার এবং ভিডিওটি দেখার পরে Transitive এবং Intransitive Verb সম্পর্কে তোমাদের একটি স্বচ্ছ ধারণা তৈরি হবে। মনে রেখো Voice Change ভালোভাবে বুঝতে গেলে কিন্তু Transitive এবং Intransitive Verb সম্পর্কে পরিষ্কার ধারণা থাকাটা খুবই জরুরি। আমার পরবর্তী লেখায় আমি সরাসরি Voice Change-এর আলোচনায় যাব।

Skip to content