শনিবার ৫ অক্টোবর, ২০২৪


এই হেয়ার স্টাইল খুবই স্মার্টলুক এবং খুব স্বচ্ছন্দ থাকা যায়। আমাদের এখানে প্রায় ন’মাস গরম, তাই চুল বাঁধা থাকলে তা খুবই আরামদায়ক হয়। শাড়ি থেকে শুরু করে যে কোনও ড্রেসের সাথে মানানসই। হটপ্যান্ট, মাইক্রো মিনিস্কার্ট বা গাউন সব পোশাকের সঙ্গে এটা দারুণ ফিট। এর সঙ্গে পচ্ছন্দের অ্যাকসেসরিজ ব্যবহার করা যায়। শাড়ি পরলে এক সাইডে ঘাড়ের কাছে ফুল লাগালে আরও ভালো লাগবে।

পদ্ধতি

প্রথমে খুব ভালো করে শ্যাম্পু করে চুল শুকিয়ে নিতে হবে।

এক কান থেকে আর এক কান যদি লাইন টানা হয় তাহলে মাথার সামনের অংশ আর পিছনের অংশ দু’ ভাগে ভাগ হয়ে যাবে। ঠিক একইভাবে সামনের সব চুল একসঙ্গে জড়ো করে হেয়ার ক্যাচার দিয়ে আটকে দিতে হবে।

মাথাটা সামনের দিকে সম্পূর্ন নীচু করে নিয়ে চুল বাঁধা শুরু করতে হবে।

ঘাড় থেকে সমস্ত চুল খুব ভালো ভাবে আঁচড়ে সামনের দিকে নিয়ে আসার পর ক্রাউনের নীচে ক্যাচার দিয়ে আটকে কিছুক্ষণ রাখতে হবে।মাথার সামনের চুল যেখানে আটকান হয়েছে ওই অংশকে ক্রাউন বলে।

আমাদের ঘাড়ের কাছে শক্ত মোটা দুটো শিরা থাকে। ঠিক তার ওপর থেকে সমান ভাগে কিছুটা চুল নিয়ে স্বাভাবিকভাবে বিনুনি বাঁধা শুরু করতে হবে।

দুটো টুইস্ট হয়ে যাবার প্রতিটা গোছের সঙ্গে পাশে পড়ে থাকা চুল থেকে সরু সরু পার্ট বার করে বিনুনির চুলের গোছার সঙ্গে মিলিয়ে দিয়ে টুইস্ট করা হবে। একবার বাঁ দিকের চুল, এক বার ডান দিকের চুল নিয়ে যেমন ভাবে বিনুনি বাঁধা হয় সেই ভাবেই বাঁধতে হবে।

এই পদ্ধতিতে পুরো বিনুনি বাঁধাটা একবারে ক্রাউনের কাছে গিয়ে শেষ হবে। যেখানে শেষ হবে সেখানে দু’দিক থেকে ক্লিপ লাগিয়ে দিয়ে বাড়তি চুলে ক্যাচার লাগাতে হবে।

বিনুনিটা একদম শক্তভাবে বাঁধা হবে যাতে সেটা মাথার সঙ্গে চেপে বসে থাকে। কোনওভাবেই যেন ফোলা ফোলা না হয় সেটাও বিশেষভাবে খেয়াল রাখতে হবে।

এবার সামনের সব চুল একসঙ্গে খুব ভালোভাবে আঁচড়ে ক্রাউনের ওপর এনে পুরো চুলটা পেঁচিয়ে পেঁচিয়ে শক্ত করে নিয়ে (যাতে এলোমেলো হয়ে না যায়) গোল করে ঘুরিয়ে নিয়ে ‘টপ নট’ করার জন্য প্রয়োজনীয় কাঁটা ক্লিপ লাগাতে হবে।

এবার বিনুনির বাড়তি চুল যেটাকে ক্যাচার দিয়ে লাগানো ছিল সেটাকে দু’ভাগে ভাগ করে নিয়ে টপনটের সাথে পেঁচিয়ে মিলিয়ে দিয়ে কাঁটা ক্লিপ লাগিয়ে শক্তপোক্ত করতে হবে যাতে খুলে না যায়।

যাদের লম্বা চুল তাদের জন্য বিনুনীর শেষ প্রান্তের বাড়তি চুলকে দু’ভাগে ভাগ করে দু’দিকে ২টো টাইট করে বিনুনি বাঁধার পর সেটা ‘টপ নট’-এর গায়ে জড়িয়ে দিলে খুবই সুন্দর লাগে।

যাঁরা খুব ফ্যাশান সচেতন তাঁরা লম্বা জার্নির সময় যদি এইভাবে চুল বেঁধে নেন তাহলে শোয়া বসা সবেতেই খুব স্বচ্ছন্দ থাকবেন। এই হেয়ারস্টাইল দু’দিন পর্যন্ত থেকে যায়।
‘টপ নট’ এই হেয়ার স্টাইল খোলার সময় ‘টপ নট’-এর সঙ্গে পিছনের বিনুনির শেষ প্রান্তটা যে ভাবে পেঁচিয়ে বাঁধা হয়েছে ঠিক সেইটুকু খুলে নিয়ে বিনুনিটা খুলতে খুলতে শেষ প্রান্ত পর্যন্ত গেলেই পেছনের অংশের পুরো চুল খুলে যাবে। এরপর খুলতে হবে ‘টপনট’, এই পদ্ধতিতে চুল না খুললে সমস্যা হতে পারে।

ছবি : লেখিকা

লেখিকা শাকম্ভরী বডি অ্যান্ড বিউটি ক্লিনিক-এর প্রধান, যোগাযোগ : ঠিকানা: ২০৩, এপিসি রোড, শ্যামবাজার ফাইভ পয়েন্ট, কলকাতা-৪, মোবাইল: ৯১৬৩৪-১৪৪৪৩, হোয়াটসঅ্যাপ: ৭০০৩৮৯৩৮৮৩

Skip to content