রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


অঙ্কন : সৌরভ চক্রবর্তী

দ্রুততম যোগাযোগ ব্যবস্থা, দ্রুততম কেরিয়ার আপটেশান, দ্রুততম জীবনের চড়াইয়ে উপরে উঠতে পারার এই প্রতিযোগিতাপূর্ণ সময়ে যেমন কমছে মানুষের নিজের জন্য সময় তেমনই ততটা ঠিক খেয়াল রাখা হচ্ছে না নিজের খাবার-দাবারের দিকটাও। কিন্তু স্বাস্য্ন নিয়ে আপনি বরাবরই যথেষ্ট সচেতন, অথচ প্রবল কাজের চাপ থেকে দুদিনের ছুটি পেলে মনটা কি আর রান্নাঘরমুখো হতে চায়? মন তখন খোঁজে একটু সুস্বাদু কিছু। কিন্তু রেস্তরাঁর খাবারে আপনার রসনা পরিতৃপ্ত হলেও আপনার স্বাস্থ্য বাবাজীবনটি কিন্তু মোটেই খুব একটা খুশি হবেন না। তাহলে উপায় কী? কোনও চিন্তা নেই, একদম কম সময়ে রসনা ও স্বাস্থ্য উভয়ের মান রাখতে বাড়িতেই বানিয়ে ফেলুন তেল ছাড়া মুরগির মাংস। কীভাবে? তার উত্তর রইল নীচে।

উপকরণ
৫০০ গ্রাম চিকেন, তিন থেকে চার কাপ দই, এক টেবিল চামচ আদা-রসুন বাটা, এক টেবিল চামচ ধনেগুঁড়ো, এক টেবিল চামচ জিরেগুঁড়ো, এক টেবিল চামচ গুঁড়ো গোলমরিচ, এক টেবিলচামচ কাশ্মীরি গুঁড়ো লঙ্কা (ইচ্ছে না হলে নাও দিতে পারেন)।
উপরিউক্ত উপকরণগুলি মাংসে মাখিয়ে অন্তত ঘণ্টাদুয়েক রেখে দিন, মাংসে যাতে ঠিকঠাকমতো মশলা ঢোকে তার জন্য হালকা করে ছুরি দিয়ে মাংসগুলো চিরে দিন। এছাড়াও আরও যেসমস্ত উপকরণসামগ্রী প্রয়োজনীয় সেগুলি হল- দুটি ছোট দারচিনি, তেজপাতা একটা, দুটো এলাচ, দুটো লবঙ্গ, একমুঠো গোটা জিরে, দুটো বড় সাইজের পেঁয়াজ কুচি, দুটো বড় সাইজের টম্যাটো কুচি, হাফ চা চমচ গরম মশলা, এক চা চামচ পোস্ত (বেটে নিন মিক্সার গ্রাইন্ডে), পাঁচ ছটা কাজু মিক্সার গ্রাইন্ডারে পেস্ট করে নেবেন, দু-চা চামচ কসৌরি মেথি। এক কাপ ঘন দুধ বা ক্রিম (হালকা খাবার খেতে চাইলে ক্রিম এড়িয়ে চলাই ভালো)

রান্নার পদ্ধতি : টম্যাটো, দারচিনি তেজপাতা, এলাচ, গোটা জিরে, কাঁচা মরিচ, লবঙ্গ এবং পেঁয়াজগুলোকে এক কাপ মতো জলে মিনিট পনেরো সেদ্ধ করে নিন। তারপর মিশ্রণটি ঠান্ডা করে তাতে আরও কিছুটা জল মিশিয়ে দারচিনি, এলাচ, তেজপাতা, লবঙ্গ, গোটা জিরেগুলি তুলে নিয়ে সেগুলিকে বেটে নিন শিলনোড়ায় অথবা মিক্সার গ্রাইন্ডে।

এবার একটি কড়া (ননস্টিক প্যান হলেই ভালো হয়) ঢিমে আঁচে কড়াইতে বসিয়ে কড়াটি সম্পূর্ণরূপে গরম হতে দিন। কড়াই গরম হলে তাতে ম্যারিনেট করা মাংসটি দিয়ে ঢিমে আঁচে মিনিট চারেক নেড়ে নিন। পাশাপাশি অন্য একটি পাত্রে জল গরম করে নিন। গ্রেভির জন্য বেটে রাখা মশলা কড়াইয়ে দিয়ে তাতে সামান্য গরম মশলা মিশিয়ে কিছুটা নেড়ে তাতে খানিকটা গরম জল মিশিয়ে নিন। গরম জলে মাংসটা অর্ধেক সেদ্ধ হয়ে গেলে তাতে কাজু বাটা, পোস্ত বাটা এবং দুধ মিশিয়ে বাকি গরম জলটাও দিয়ে দিন। আঁচ একেবারে কমিয়ে কড়াইটা পনেরো মিনিটের জন্য ঢেকে রাখুন। পাশে একটি পাত্রে সামান্য কসৌরি মেথি গরম করে নিয়ে মাংসের উপর ছড়িয়ে দিন। নামানোর সময় বাকি দুধটা দিয়ে সামান্য ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম গরম পরিবেশন করুন তেল ছাড়া তৈরি মুরগির মাংস।

খাবার হোক এমন কেবল আপনার রসনা নয়, শরীরেও খেয়াল রাখবে সমানভাবে। তাই রসনার পাশাপাশি সময় বাঁচান এবং ভালো রাখুন স্বাস্থ্যকেও।

লেখিকা আন্ধারমানিক জুনিয়র বেসিক হাইস্কুলের বাংলার শিক্ষিকা

খাই খাই: আমার সেরা বিভাগ

লেখা পাঠানোর নিয়ম : খাই খাই বিভাগে আপনার তৈরি করা একটি স্পেশাল রেসিপি পাঠাতে পারেন। রান্নার পদ্ধতি এবং উপকরণ সবিস্তারে উল্লেখ করতে হবে। ইউনিকোড ফরম্যাটে ৩০০ শব্দের লেখার সঙ্গে রান্নার ও লেখকের ছবিও পাঠাতে হবে।
ইমেল : samayupdatesin.writeus@gmail.com

 


Skip to content