শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী। সংগৃহীত।

এখন অনলাইন প্রতারণা, তথ্য চুরি এবং ‘ডিপফেক’ এর ঝুঁকি সর্বত্র, সব সময়। এই পরিস্থিতিতে স্মার্টফোন ব্যবহার করাই যেন মুশকিল হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে, নিত্যদিন মোবাইল ফোনে সব রকম সুবিধা দিতে নানা রকম অ্যাপ লঞ্চ হচ্ছে। তাদের রকমারি ফিচার। কোনওটা ব্যবহার করলে নিজের শ্যামলা রং হয়ে ফর্সা যেতে পারে। আবার কোনটা হয়তো ইচ্ছে মতো ইমোজি তৈরি করে দেবে।
সহজ ভিডিয়ো এডিটর অ্যাপ চাই? তাও আছে। কম্পিউটারে সফ্টওয়্যার ডাউনলোড করে ভিডিয়ো এডিট করা খুব ঝক্কি। বেশ সময়সাপেক্ষও। আবার ওই সব সফ্টওয়্যার এর ‘অরিজিন্যাল’ ভার্সন কেনাও অনেক টাকার ব্যাপার। তাই সবার পক্ষে সম্ভব নয়। ওই সব অ্যাপে আবার খুব সহজেই নানা রকম আকর্ষণীয় কাজ করে নেওয়া যায়। শুধু ফোনের গুগ্ল প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিলেই হল। মুশকিল হল, এই সব অ্যাপের মাধ্যমেই স্মার্টফোনে নিঃশব্দে ঢুকে পড়ছে ভাইরাস। ফলে ফোনে সেভ করে রাখা ছবি, তথ্য নিজের অজান্তে চুরি হয়ে যাচ্ছে। আপনি টেরও পাচ্ছেন না।
আরও পড়ুন:

মা হতে চান দীপিকা! পরিবারে কবে আসছে নতুন অতিথি?

শ্রবণ ক্ষমতা হারাতে পারেন ১০০ কোটি তরুণ-তরুণী! সমীক্ষায় প্রকাশ বড়সড় বিপদ বার্তা

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে গুগ্ল নিয়মিত অ্যাপ সাফাই অভিযান চালায়। গত ডিসেম্বরে গ্ল তাদের প্লেস্টোর থেকে অনেক ক্ষতিকর অ্যাপ সরিয়ে দিয়েছে। নীচের তালিকায় থাকা অ্যাপগুলি যদি আপনার স্মার্টফোনে থাকে থাকে, তাহলে এখনই ডিলিট করে দিন। তা না হলে আপনাকে বিপদে পড়তে হতে পারে।
ফানি ক্যামেরা
ভলগ স্টার ভিডিয়ো এডিটর
কোকো ক্যামেরা
ক্রিয়েটিভ থ্রিডি লঞ্চার
জিআইএফ ইমোজি কিবোর্ড
ওয়াও বিউটি ক্যামেরা
ফ্রিগ্লো ক্যামেরা
রেজার কিবোর্ড অ্যান্ড থিম

Skip to content