শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

প্রযুক্তির দুনিয়ায় এখন আমাদের অনেকটা সময় অনলাইনেই কাটাতে হয়। অফিস কাজ থেকে ব্যক্তিগত কাজ, সবেতেই ভরসা অনলাইন মাধ্যম। কোথাও ইমেল পাঠানোর প্রয়োজন হলে জন্য বেশির ভাগ মানুষই জিমেল ব্যবহার করেন। ব্লগ তৈরি থেকে বিনোদন, বহু মানুষ চোখ রাখেন ইউটিউবে। জানেন কি, গুগল খুব শীঘ্রই আপনার ব্যবহার করা জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট মুছে ফেলতে পারে! গুগ্‌ল কয়েক লক্ষ জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট মুছে ফেলার মতো বড়সড় সিদ্ধান্ত নিয়েছে। সংস্থাটি জানিয়েছে, মূলত গ্রাহকদের ব্যক্তিগত তথ্যকে উচ্চস্তরীয় সুরক্ষা দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 

কবে থেকে মুছে ফেলার কাজ শুরু হবে?

যদিও একেবারে সব অ্যাকাউন্ট ডিলিট করবে সংস্থাটি। মূলত গ্রাহকদের তৈরি করা যে সব জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট অনেক দিন ধরে নিষ্ক্রিয় অবস্থায় পড়ে রয়েছে, সেগুলিকেই মুছে ফেলবে গুগ্‌ল। সংস্থাটি এও জানিয়েছে, যে সব জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্টগুলি অন্তত গত ২ বছর ধরে নিষ্ক্রিয় অবস্থায় পড়ে রয়েছে সেগুলিকেই ডিলিট করে দেওয়া হবে। গুগল জানিয়েছে, আগামী ডিসেম্বর মাস থেকে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলার কাজ শুরু করা হবে।

আরও পড়ুন:

গুগলে গোপন কিছু সার্চ করলে প্রিয়জনের কাছে ধরা পড়ে যাওয়ার আশঙ্কা? কী ভাবে এড়াবেন এই সমস্যা?

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৫৫: প্রশিক্ষণপ্রাপ্ত নবপ্রজন্ম-মীনমিত্রের পরামর্শে গ্রামগঞ্জেও মাছচাষ বিকল্প আয়ের দিশা দেখাতে পারে

 

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ঠিক কোনগুলি?

যে সব জিমেল অ্যাকাউন্ট আপনি দীর্ঘ দিন ধরে লগ ইন করেননি কিংবা ওই অ্যাকাউন্ট থেকে কাউকে ইমেল পাঠাননি, সেগুলকেই নিষ্ক্রিয় অ্যাকাউন্ট হিসেবে ধরা হবে। আবার কেউ কেউ হয়তো জিমেল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন। অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ায়, আর নতুন পাসওয়ার্ড তৈরি করতে পারেনি। তাই তাঁরা আর সেই অ্যাকাউন্টে ঢুকতেও পারেননি। ফলে এই ধরনের অ্যাকাউন্টগুলি দীর্ঘদিন নিষ্ক্রিয় অবস্থায় পড়ে রয়েছে।

আরও পড়ুন:

এ বার হোয়াটসঅ্যাপেও টেলিগ্রামের মতো সুবিধা! আসছে ১২টি নতুন আকর্ষণীয় ফিচার

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫: অল্প ক্ষতি স্বীকার করে হলেও ভবিষ্যতে বড় লাভের কথা চিন্তা করা দরকার

 

কেন এই ধরনের অ্যাকাউন্টগুলি মুছে ফেলছে গুগ্‌ল?

সংস্থাটি জানিয়েছে, মূলত নিরাপত্তার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ, অনলাইন মাধ্যমে অ্যাকাউন্ট ব্যবহারকারীর তথ্য যাতে আরও সুরক্ষিত থাকে, তাই পথে হাঁটছে সংস্থাটি। গুগ্‌ল মনে করে, অ্যাকাউন্টগুলি সাইবার হানার জন্য খুবই বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ। হ্যাকাররা খুব সহজেই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিকে নিশানা করতে পারে। তাই ঝুঁকি এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে গুগ্‌ল।

আরও পড়ুন:

চলো যাই ঘুরে আসি: মধ্যপ্রদেশ বা ছত্তিশগড় নয়, আমাদের এই বাংলাতেই রয়েছেন ডোকরা শিল্পীরা

পঞ্চমে মেলোডি, পর্ব-১১: ‘কটি পতঙ্গ’ ছবিতে পঞ্চমের সুরে কিশোর নিজেকে উজাড় করে দেন

 

কী ভাবে ডিলিট করা হবে?

অনেক অ্যাকাউন্ট আছে, যেগুলি কখনওই ব্যবহার করা হয়নি। এই ধরনের অ্যাকাউন্টগুলিই প্রথমে মুছে ফেলবে গুগ্‌ল। কোনও সংস্থা, স্কুল বা কোনও প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট সরানো হবে না। অ্যাকাউন্ট ডিলিটের আগে ওই অ্যাকাউন্টে বার বার ‘নোটিফিকেশন’ও পাঠাবে গুগ্‌ল।

আরও পড়ুন:

ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা অত্যন্ত জরুরি

উত্তম কথাচিত্র, পর্ব-৩৫: যে ছিল আমার ‘ব্রতচারিণী’

 

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ডিলিটের থেকে বাঁচাবেন কী ভাবে?

এক্ষেত্রে প্রথমেই আপনার অ্যাকাউন্ট থেকে কাউকে ইমেল পাঠিয়ে সেটিকে সচল করুন। গুগ্‌ল ড্রাইভ থাকলে, সেটিও ব্যবহার করা শুরু করুন। অতীতে কখনও ইউটিউব না খুলে থাকলে, সেটিকেও সক্রিয় করুন তাড়াতাড়ি। ইউটিউবে বিভিন্ন ধরনের পছন্দের ভিডিয়ো দেখুন। সচল করুন গুগল সার্চ অপশন। সাইন ইন করুন গুগল অ্যাকাউন্টে। এই কয়েকটি উপায় মেনে চললে আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সচল হয়ে যাবে। গুগ্‌ল সেই অ্যাকাউন্ট আর মুছে ফেলবে না।


Skip to content